Close

ভিটামিন ডি এর অভাবে কি রোগ হয় ?

ভিটামিনডি মানব দেহের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান যা আমাদের শরীরের সঠিক গঠনে বেশ ভূমিকা রাখে। আমাদের হাড়, দাঁত এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য কিছু উপাদান কার্যকরী ভূমিকার রাখে যেমন, ভিটামিন ডি, ম্যাগনেসিয়াম ক্যালসিয়া, ফসফেট। আজকের পর্বে আমরা আলোচনা করবো, ভিটামিন ডি এর অভাবে কি রোগ হয় ?

ভিটামিন ডি এর অভাবে কি রোগ হয়?

স্বাধরণতসূর্যালোক থেকে দেহে ভিটামিন ডি উৎপাদিত হয়।এটি এমন এক দ্রবণীয় ভিটামিনযা ত্বকের নিচে শুপ্ত অবস্থায় থাকে। সূর্যের আলোতে তা স্বক্রিয় রূপ নেয়। দাঁত ও হারের স্বাভাবিকবৃদ্ধি ও গঠনের জন্য এই ভিটামিন কাজ করে। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্যও উপকারী।

প্রধানত, ভিটামিন ডি এর অভাসে রিকেটস রোগ হয়ে থাকে। এছাড়া এই ভিটামিনের ঘাটতি স্বাস্থ্যের উপর বিভন্নি প্রভাব ফেলে। যেমন, দাতের সঠিক বৃদ্ধি ব্যহত হয়, হার বাঁকা হওয়া জনিত সমস্যা হয়ে থাকে।

ভিটামিনডি অভাবের লক্ষণ

ভিটামিনডি ঘাটতি স্বাস্থ্যের উপর অনেক প্রভাব পরে। এনসিবিআই এর প্রতিবেদনঅনুসারে বিশ্বব্যাপী জনসংখ্যার প্রায় ৫০ শতাংশ মানুষ ভিটামিনডি ঘাটতি জনিত সমস্যা ভোগে। মার্কিন ইনস্টিটিউট অফ মেডিসিন বিভাগের পরামর্শ অনুযায়ী একজন মানুষের সুস্থ্যতার জন্য প্রতিদিন গড়ে ১০–২০ মাইক্রোগ্রামের ভিটামিনডি গ্রহণ করা প্রয়োজন।
ভিটামিন ডি অভারের অন্যতম লক্ষণগুলো হলো, শিশু খিটখিটে ও অস্থির স্বভাবের হয়ে যায়। মাংসপেশি থলথলে হতে পারে, মাথা ঘামতে থাকা, পেট ফুলে যায়, প্রায়ই পরিপাকতন্ত্রের ও শ্বাসতন্ত্র সংক্রমণ ঘটে ইত্যাদি সহ আরও কিছু লক্ষণ বিদ্যমান থাকে।

আরও পড়ুনঃ

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *